Bartaman Patrika
রাজ্য
 

রোজভ্যালির একটি মামলায় চার্জ গঠন গৌতম কুণ্ডু সহ ৪ অভিযুক্তের বিরুদ্ধে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালির একটি মামলায় গৌতম কুণ্ডু সহ চার অভিযুক্তের বিরুদ্ধে অবশেষে চার্জ গঠন করল আদালত। সোমবার ব্যাঙ্কশালের পঞ্চম বিশেষ আদালতের বিচারক সঞ্চিতা সরকারের এজলাসে ওই চার্জ গঠন করা হয়। সেবির নির্দিষ্ট ধারায় ওই চার্জ গঠন করা হয় বলে আদালত সূত্রের খবর।  
বিশদ
জান কবুল লড়াইয়ের ডাক বাম, কংগ্রেসের
এনআরসি নিয়ে মুসলমানদের বিভ্রান্ত করা হচ্ছে: দিলীপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের প্রস্তাবিত নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হলে তবেই জাতীয় নাগরিকপঞ্জি, এনআরসি কার্যকর হবে। এনিয়ে ভারতীয় মুসলমানদের বিভ্রান্ত করা হচ্ছে। সোমবার কলকাতা প্রেস ক্লাবে এনআরসি নিয়ে আলোচনায় এমনই দাবি করলেন বিজেপির রাজ্য সভাপতি, সাংসদ দিলীপ ঘোষ।  
বিশদ

01st  October, 2019
টোল পণ্ডিতদের পাশে পেতে নানা পরিকল্পনার ঘোষণা শিক্ষামন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংস্কৃত টোল পণ্ডিতদের পাশে টানতে নানা পরিকল্পনার কথা জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁদের মান্নোনয়ন এবং উন্নতির জন্য একটি কমিটি গঠন করা হবে। সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়কে নিয়েই তা গঠন করা হবে। সোমবার রাজ্যের টোল পণ্ডিতদের অনুষ্ঠানে গিয়ে এই ঘোষণা করেছেন তিনি।  
বিশদ

01st  October, 2019
আজ এনআরসি নিয়ে দলীয় সভা সেরে
বিধাননগরে পুজো উদ্বোধনে অমিত শাহ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় কর্মসূচি ও দুর্গাপুজোর উদ্বোধনে আজ মঙ্গলবার শহরে আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লোকসভা নির্বাচনের পর এটাই তাঁর প্রথম রাজ্য সফর। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এদিন বিকেলে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) সংক্রান্ত এক সভায় বক্তব্য রাখবেন তিনি। 
বিশদ

01st  October, 2019
আজ অমিতের সভায় বিজেপিতে যোগ দিচ্ছেন সব্যসাচী দত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে জল্পনার অবসান ঘটিয়ে বিধাননগর পুরসভার প্রাক্তন মেয়র ও তৃণমূল বিধায়ক সব্যসাচী দত্ত জানালেন, তিনি বিজেপিতে যোগ দিতে চলেছেন। আজ, মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের উপস্থিতিতে একটি অনুষ্ঠানে তাঁর বিজেপিতে যোগ দেওয়ার কথা। 
বিশদ

01st  October, 2019
ডেঙ্গু পরিস্থিতি সামাল দিতে পুজোর সময় প্রস্তুত থাকার নির্দেশ স্বাস্থ্যভবনের 

বিএনএ, চুঁচুড়া: রাজ্যের ডেঙ্গু পরিস্থিতি সামাল দিতে পুজো মরশুমে সমস্ত রকম পরিষেবা জোগানোর জন্যে প্রস্তুত থাকার নির্দেশ দিল স্বাস্থ্যভবন। সম্প্রতি রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ও স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার যৌথ স্বাক্ষর সহ জারি করা নির্দেশিকায় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক থেকে সমস্ত স্তরের স্বাস্থ্যকর্মীদের রোটেশন ভিত্তিতে ডিউটিতে থাকার কথা বলা হয়েছে। 
বিশদ

01st  October, 2019
সম্পত্তির লোভে স্বামীকে খুনের দায়ে বধূর যাবজ্জীবন 

বিএনএ, বারাসত: সম্পত্তির লোভে স্বামীকে খুনের দায়ে এক গৃহবধূকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিলেন বারাসত জেলা আদালতের বিচারক। সাজাপ্রাপ্তের নাম শেলি সাহা। সোমবার বিকেলে বারাসত জেলা আদালতের ফাস্ট ট্র্যাক (প্রথম) কোর্টের বিচারক শ্রীময়ী কুন্ডু এই সাজা ঘোষণা করেন।  
বিশদ

01st  October, 2019
জয়দেব-কাণ্ড
ফার্মাসিস্টরা আদালতের দ্বারস্থ হচ্ছেন, আজ প্রতিবাদ মিছিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জয়দেব কুণ্ডু নিগ্রহ কাণ্ডে আজ, মঙ্গলবার এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালে ফের প্রতিবাদ মিছিল করছেন ফার্মাসিস্টরা। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ফার্মাসিস্টরা এসে সেই মিছিলে শামিল হবেন বলে এন আর এস সূত্রের খবর।  
বিশদ

01st  October, 2019
পে প্রোটেকশনের বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা দপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ-বিশ্ববিদ্যালয় এবং স্কুল শিক্ষকদের পে প্রোটেকশন নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল শিক্ষা দপ্তর। ফলে কেউ একটি সরকারি প্রতিষ্ঠান থেকে আরেকটিতে যোগদান করলে, তিনি তাঁর শেষ মাসের বেতনই পাবেন। সেক্ষেত্রে তাঁর আর্থিক কোনও লোকসান হবে না। এই মর্মেই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।
বিশদ

01st  October, 2019
স্বাস্থ্যসাথী না চিকিৎসা ভাতা, অপশন দিতে হবে শিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পেতে গেলে চিকিৎসা ভাতা ছেড়ে দিতে হবে শিক্ষক ও সরকারি কর্মীদের। অর্থ দপ্তর এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে। সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক ও কিছু শ্রেণীর সরকারি কর্মীকেও এখন স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে।
বিশদ

01st  October, 2019
রাজ্যের অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য বিজ্ঞপ্তি শীঘ্রই
ন্যূনতম পেনশন বাড়িয়ে
৮৫০০ টাকা করার প্রস্তাব 

রাজু চক্রবর্তী, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশন কার্যকর হওয়ার পর রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির স্পষ্ট দিশা ইতিমধ্যেই মিলেছে। কিন্তু রাজ্যের কয়েক লক্ষ অবসরপ্রাপ্ত সরকারি কর্মীর বর্ধিত পেনশন নিয়ে এখনও ধোঁয়াশা কাটেনি। অর্থ দপ্তর সূত্রের দাবি, আজ সোমবার কিংবা আগামীকাল মঙ্গলবারই অবসরপ্রাপ্তদের নয়া পাওনাগন্ডা সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি জারি হবে। পেনশন ব্রাঞ্চের তরফে বিভাগীয় মন্ত্রী এবং অতিরিক্ত মুখ্যসচিবের কাছে বর্ধিত পেনশন সংক্রান্ত খসড়া পাঠানো হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে— নয়া বেতন কমিশন লাগু হওয়ার পর ন্যূনতম পেনশন ৩ হাজার ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ৫০০ টাকা করা হোক। একইভাবে সর্বোচ্চ পেনশন ৩৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ ১০ হাজার টাকা করা হোক।
বিশদ

30th  September, 2019
বেতন কমিশনের সুপারিশ গ্রহণের পরও আইনি লড়াই চালানো নিয়ে কর্মীরা বিভক্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন কমিশনের সুপারিশ গ্রহণ করা ভালো, নাকি আইনি লড়াই চালিয়ে আরও কিছু পাওয়ার চেষ্টা চালানো দরকার। এই প্রশ্নে রাজ্য সরকারি কর্মিমহল এখন অনেকটাই দ্বিধাবিভক্ত। আইনি লড়াই চালালে আগামী জানুয়ারি থেকে বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বেতন বৃদ্ধির সুবিধা পাওয়া নিয়ে চিন্তায় আছেন অনেকেই। 
বিশদ

30th  September, 2019
রাইস মিলগুলিকে ব্যাঙ্ক গ্যারান্টি দিতে হবে সরকারি ধান ভানাতে
চাল ফাঁকি দেওয়া বন্ধ করতে ব্যবস্থা

কৌশিক ঘোষ, কলকাতা: সরকারি উদ্যোগে কেনা ধান ভানিয়ে চাল না দেওয়ার প্রবণতা এক শ্রেণীর রাইস মিল মালিকের আছে। এজন্য সমস্যায় পড়তে হয় রাজ্য সরকারকে। ধান ভানিয়ে সরকারকে চাল না দেওয়ার এই প্রবণতা এবার বন্ধ করতে উদ্যোগী হয়েছে খাদ্য দপ্তর। 
বিশদ

30th  September, 2019
ইঞ্জিনিয়ারিং কোর্সগুলির এনবিএ স্বীকৃতিতে পিছিয়ে রাজ্য, উল্লেখ এআইসিটিই রিপোর্টে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিং কোর্সগুলিকে ন্যাশনাল বোর্ড অব অ্যাক্রেডিটেশনের স্বীকৃত হতে হবে বলে নির্দেশিকা দিয়েছিল এআইসিটিই। কলকাতায় এসেও সেই কথা একাধিকবার বলতে শোনা গিয়েছে কাউন্সিল চেয়ারম্যানকে। কোন সময়কালের মধ্যে সেই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, তাও বলে দেওয়া হয়েছে।
বিশদ

30th  September, 2019
ভিন রাজ্যের মাদক পাচারকারীদের আশ্রয় বাংলা, পাঞ্জাব পুলিসের চিঠি পেয়ে হতবাক পুলিসকর্তারা 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: ভিন রাজ্যে নিষিদ্ধ মাদক পাচারে অভিযুক্তদের একটা বড় অংশ এরাজ্যে এসে আশ্রয় নিচ্ছে। এখানে লুকিয়ে থেকেই গোপনে মাদক কারবার চালিয়ে যাচ্ছে। পাঞ্জাবে মাদক পাচারে যে সমস্ত অভিযুক্ত এখানে লুকিয়ে রয়েছে, তাদের ধরে দিতে ওই রাজ্যের তরফে চিঠি এল রাজ্য পুলিসের কাছে। 
বিশদ

30th  September, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM